Weather office forecast for 72 hours in West Bengal - ৭২ ঘণ্টার পশ্চিমবঙ্গে ঝড়ের পূর্বাভাস জানাল আবহাওয়া দপ্তর


Weather office forecast for 72 hours in West Bengal

৭২ ঘণ্টার পশ্চিমবঙ্গে ঝড়ের পূর্বাভাস জানাল আবহাওয়া দপ্তর

 


দিল্লি-সহ গোটা উত্তর ভারতে  ঝড়ে ব্যাপক ক্ষ্যতি হয়েছে। মধ্য ও দক্ষিণ ভারতের বেশ কিছু জায়গায় এর আঁচ পড়েছে।আবহাওয়া দপ্তর জানিয়েছে  পরিস্থিতি আরও খারাপ হতে পারে। আবহাওয়া দপ্তর তরফ  থেকে সতর্ক বার্তা জারি করা হয়েছে আগামী ৭২ ঘণ্টার মধ্যে আরও  ঝড়– বৃষ্টির হওয়ার সম্ভবনা রয়েছে। গতকাল যেই ঝড় উওর বাঙলায় হয়েছে সেটার গতি বেগ ছিল ঘণ্টা প্রতি ৫০ থেকে ৭০ কিলো মিটার। এখনও পর্যন্ত ৬২ জনের মৃত্যু ঘটেছে তাই দিল্লিতে আসা ৭০টি প্লেন ঘুরিয়ে দেওয়া হয়েছে।

 রবিবার সন্ধ্যেয় পশ্চিমবঙ্গ ,উত্তরপ্রদেশ , উত্তরাখণ্ড ও দিল্লি-র মতো বেশ কিছু  রাজ্যে প্রবল ঝড়  হয়েছে। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বেশ কিছু  এরো- প্লেন বাতিল করা হয়েছে এছারা ঝড়ের জন্য সমস্যা সৃষ্টি  হয়েছে দিল্লির মেট্রো পরিষেবাতেও।  প্রায় ৩০ মিনিট নয়ডা-দ্বারকা লাইনেও মেট্রো পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। চরণ সিং বিখ্যাত আবহাওয়াবিদ জানিয়েছেন, এখনও পশ্চিম ভারত ও উত্তর-পশ্চিম ভারতে ঝড়ের সম্ভাবনা রয়েছে। এখনও ৪৮ থেকে ৭২ ঘণ্টা সতর্কবার্তা জারি করা হয়েছে তাঁর তরফ থেকে।

 পশ্চিমবঙ্গে ঝড়ের সাথে পাল্লা দিয়ে বৃষ্টি হয়েছে। সারাদিন আবহাওয়া উষ্ণতার পারদ বেশ উঁচুতে ছিল, তারপরই হঠাৎ বিকেলের দিকে ঝোড়ো হাওয়া দিতে শুরু করে। অনেক জায়গায় মাটির থেকে গাছ উপড়ে পরে গেছে ঝড়ের প্রভাবে। বৈদ্যুতিক ল্যাম্প পোস্ট অনেক জায়গায় ভেঙে গেছে। হঠাৎ ঝড় হওয়াতে রাস্তার বেশ কিছু দোকান বন্ধ করা হয়েছিল, রাস্তায় যাঁরা ছিল তাঁরা  যেখানে নিরাপদ স্থান পেয়েছে সেথানেই ছুটে যান সবাই।

 সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরপ্রদেশ ও দিল্লির বিভিন্ন রাজ্যে এই ঝড়ে। বৈদ্যুতিক ল্যাম্প পোস্ট  ভেঙে এক জনে যুবকের মত্যু  হয়েছে নয়ডায় । এখনও পর্যন্ত খবর পাওয়া গিয়েছে উত্তর প্রদেশে ৩৯ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে নয় জনের মৃত্যু হয়েছে অন্ধ্রপ্রদেশে। সুত্র মারফৎ জানা গিয়েছে ১২ জনের মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গে, বেশ কিছু জায়গায় গাড়ি  ( বাস, ওটো, ৪ ওইলার ) উলটে যাওয়ার ঘটনা শুনতে পাওয়া গিয়েছে।

আবহাওয়া দপ্তর তরফ থেকে পঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, ওড়িশায় ও উত্তরাখণ্ডে ৭২ ঘণ্টার জন্য  সতর্কবার্তা জারি করেছে। তবে সতর্কতা বার্তা  জারি করা হয়েছে – পশ্চিমবঙ্গ, অসম, নাগাল্যান্ড, চণ্ডীগড়, ঝাড়খণ্ড, পণ্ডিচেরি, ত্রিপুরা, মিজোরাম, কর্ণাটকের দক্ষিণাংশ, তেলাঙ্গানাতেও। আবয়া দপতর তরফ থেকে জানান হয়েছে ওড়িশায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে এবং রাজস্থানেও ধুলা ঝড় হতে পারে। 

সঞ্জয় কুমার উত্তরপ্রদেশের  তরফ থেকে জানিয়েছেন ,এই ঝড়ে ৩৯ জন মারা গিয়েছে উত্তরপ্রদেশে, ৫৩ জনের মত মানুষ আহত হয়েছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের তরফ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝড়ে আক্রান্ত  সমস্ত পরিবারগুলিকে ক্ষতি পূরণ দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।